মেনু নির্বাচন করুন
পাতা

গ্রাম আদালত

বাংলাদেশের প্রতিটি ইউনিয়নের এখতিয়ারাধীন এলাকায় কতিপয় বিরোধ ও বিবাদের সহজ ও দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে গ্রাম আদালত কাজ করে থাকে। যেহেতু দেশের প্রতিটি ইউনিয়নের এখতিয়ারাধীন এলাকায় কতিপয় বিরোধ ও বিবাদের সহজ ও দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে গ্রাম আদালত গঠন এবং ইহা কেবলমাত্র ইউনিয়নের এখতিয়ারভুক্ত এলাকায় প্রযোজ্য। এই আইন গ্রাম আদালত আইন, ২০০৬ নামে অভিহিত। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগ্রাম আদালতের চেয়ারম্যান।

দেশের নিম্ন আদালত ও উচ্চ আদালতের মামলা জট কমাতে স্থানীয় সরকারের অধীনে পরিচালিত গ্রাম আদালত ব্যাপক ভূমিকা রাখছে।গ্রাম আদালতের মাধ্যমে সাধারণ মামলাসমূহ পরিচালনা করা হয়। যারফলে একদিকে যেমন মামলা জট কমছে অন্যদিকে ভিকটিমের অর্থনৈতিক সাশ্রয় হচ্ছে। ভিকটিমের সাংসারিক বৈষম্য ফিরে আসছে। অভিজ্ঞমহল মনে করছেন স্থানীয় সরকাকে শক্তিশালী ও কার্যকর করণের মাধ্যমে গ্রাম আদালতকে অধিকতর গুরুত্বের সঙ্গে সচল রাখতে হবে।

নন্দিরগাঁও ইউনিয়ন পরিষদে গ্রাম আদালত কার্যক্রম চালু রয়েছে। গ্রাম আদালতের প্রধান বিচারক হিসেবে চেয়ারম্যান মহোদয় দায়িত্বপালন করে আসছেন। তার সাথে গ্রাম আদালত সহকারী হিসাবে দায়িত্ব পালন করছেন এনামুল হক।

যোগাযোগঃ ০১৭৩১৩৪৮৪৭১

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter